BMJF

Call

+88 01711111558

Reg No. 259




ঐক্য                     সেবা                  উন্নয়ন 

লক্ষ ও উদ্দেশ্য

সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য

১.বাংলাদেশ মুক্তিযােদ্ধা জনকল্যাণ ফাউন্ডেশন (বিএমজেএফ) একটি সম্পূর্ণ অরাজনৈতিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান কোনরূপ রাজনৈতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করা থেকে বিরত থাকবে। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ও মূল্যবােধ সমুন্নত রাখা, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের স্মৃতি সুরক্ষা, চেতনা বাস্তবায়ন, দেশ, জাতি, সমাজ ও মানুষের কল্যাণে বিভিন্ন কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়ন করা।

২. দরিদ্র ও অনগ্রসর জনগােষ্ঠির মৌলিক অধিকার প্রতিষ্ঠা করার কর্মসূচী গ্রহণ, বাস্তবায়ন এবং জীবনযাত্রার মানােন্নয়ন। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল মানুষের মধ্যে অসাম্প্রদায়িক চেতনা গড়ে তােলা। রাষ্ট্রীয় ও সমাজ জীবনের সকল স্তরে মুক্তিযুদ্ধের আদর্শ সমুন্নত রাখা ও কার্যকরী করার লক্ষ্যে শিশু, কিশাের, যুবক, ছাত্র, শিক্ষক, কৃষক, মহিলা, ব্যবসায়ী সাংস্কৃতিক কর্মী ও সকল শ্রেণীর পেশাজীবিদের উন্নয়নে “বাংলাদেশ মুক্তিযােদ্ধা জনকল্যাণ ফাউন্ডেশন (বিএমজেএফ)” নিয়ামক শক্তি হিসাবে কাজ করবে।

৩. বাংলাদেশ মুক্তিযােদ্ধা জনকল্যাণ ফাউন্ডেশন (বিএমজেএফ) কর্তৃক দেশের সকল বিভাগ, জেলা, মহানগর, সিটি কর্পোরেশন, উপজেলা/থানা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড, গ্রাম ভিত্তিক শাখা স্থাপন। মুক্তিযুদ্ধের আদর্শ প্রতিষ্ঠার লক্ষ্যে জাতীয় পর্যায়সহ জেলা, উপজেলা, ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে সামাজিক ও অর্থনৈতিক কর্মকান্ড গ্রহণের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ থাকবে। মুক্তিযােদ্ধা, যুদ্ধাহত মুক্তিযােদ্ধা ও শহীদ মুক্তিযােদ্ধা পরিবারের সদস্যদের অর্থনৈতকভাবে সচ্ছল-স্বাবলম্বী করার লক্ষ্যে সরকারী-বেসরকারী সংস্থা কর্তৃক প্রদত্ত ভূ-সম্পত্তি কিংবা স্থাবর সম্পদ সংরক্ষণে কার্যক্রম গ্রহণ সহ সর্বতােভাবে পুনর্বাসন সংক্রান্ত অগ্রনী ভূমিকা পালন করবে।

৪. কমিটি গঠন করে সামাজিক সভা-সমাবেশ, সেমিনার, ওয়ার্কসপ, মানববন্ধন, প্রচার প্রচারণার মাধ্যমে সমাজ সচেতন মানুষের অংশগ্রহণ, সার্বিক সহযােগিতায় দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনার আলােকে মানব বান্ধব সমাজ গড়ে তােলা। জাতীয় স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষা, রাষ্ট্রীয় অখন্ডতা সংরক্ষণ ও জাতীয় মুক্তি অর্জনে ধর্মীয় উন্মাদনা সৃষ্টিকারী সাম্প্রদায়িক অপশক্তি, সাম্রাজ্যবাদ, সম্প্রসারণবাদ সহ সকল প্রকার আধিপত্যবাদের বিরুদ্ধে গণপ্রতিরােধ গড়ে তুলবে।

৫. নির্বাচন পর্যবেক্ষন, মানবাধিকার প্রতিষ্ঠা কর্মসূচি বাস্তবায়ন, জনস্বার্থে বিভিন্ন জরিপ, গবেষণা কার্যক্রম পরিচালনা এবং স্বাধীনভাবে স্ব-স্ব ধর্ম পালনে সহায়তা দান। মুক্তিযুদ্ধের ইতিহাস, ঐতিহ্য ও স্মৃতি রক্ষার্থে প্রতিষ্ঠিত এই সংগঠন। স্কুল-কলেজ প্রতিষ্ঠার মাধ্যমে এই সংগঠন সেবার কাজ করে যাবে। মুক্তিযুদ্ধের ইতিহাস, স্মৃতি ও আদর্শ সংক্রান্ত সৌধ, ভাস্কর্য, যাদুঘর ও মুক্তিযুদ্ধের নিদর্শন সংরক্ষণ বাস্তাব পদক্ষেপ গ্রহণ করবে।

৬. মানবতার সেবা, দেশ, জাতি, সমাজ ও মানুষের কল্যাণে সংগঠনের লক্ষ্য, উদ্দেশ্য, কর্মসূচী ও কার্যক্রম জাতীয় পর্যায়ে পরিচালনা করা। মুক্তিযুদ্ধ ও মুক্তিযােদ্ধা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় সম্পর্কিত কাৰ্য্যবলী সম্পাদনে সদা প্রস্তুত থাকবে। বিশেষ করে, মুক্তিযােদ্ধা, যুদ্ধাহত মুক্তিযােদ্ধা ও শহীদ মুক্তিযােদ্ধা পরিবারের সদস্যদের কারগিরী প্রশিক্ষণ প্রদান ও শিক্ষা বৃত্তি প্রদান এর মাধ্যমে স্বাবলম্বী করার উদ্যোগ গ্রহন করা হবে। ফাউন্ডেশন নিরপেক্ষ থেকে জাতীয় দায়িত্ব পালনে দেশ ও জনগণের অতন্ত্র প্রহরী হিসেবে কাজ করে যাবে। এছাড়াও কেন্দ্রীয় নির্বাহী কাউন্সিলের সিদ্ধান্তক্রমে যে কোন প্রকার সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করবে। বাংলাদেশ মুক্তিযােদ্ধা জনকল্যাণ ফাউন্ডেশন (বিএমজেএফ) এন,জি,ও গঠনপূর্বক মুক্তিযােদ্ধা, মুক্তিযােদ্ধা পরিবার ও জনগণের সহায়তায় বাংলাদেশ ভিত্তিক কার্যক্রম পরিচালনা করতে পারবে। আর্থ সামাজিক অর্থনৈতিক স্বাবলম্বী অর্জনে স্বাস্থ্য সেবার জন্য হাসপাতাল, জাতীয় পর্যায়ে গােমাংসের জন্য গবাদী পশু পালন প্রকল্পে, মৎস্য প্রকল্প, আইটি প্রকল্প সহ ইত্যাদি পরিচালনার জন্য বাংলাদেশ মুক্তিযােদ্ধা জনকল্যাণ ফাউন্ডেশন (বিএমজেএফ) স্বনির্ভর পরিকল্পনা বাস্তাবায়নের পদক্ষেপ গ্রহণ করবে।

বাংলা/ English